fbpx
আন্তর্জাতিকতথ্যপ্রযুক্তিবাংলাদেশসমগ্র ঢাকা
Trending

ইন্টারনে*টে ধীরগতি, বালু তুল*তে গিয়ে তারের ক্ষ*তি

বালু তুল*তে গিয়ে দেশের দ্বিতীয় সাবমে*রিন কেবল লাইন মারা*ত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশ*জুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নি*ত হচ্ছে। গ্রা*হকেরা ইন্টারনে*টের ধীরগতির সমস্যায় পড়*ছেন। রোব*বার দুপুরে পটুয়া*খালীতে এ ঘটনা ঘটে।

বাংলা*দেশ সাবমে*রিন কেবল কোম্পা*নি লিমি*টেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপ*না পরিচালক মশি*উর রহমান বলেন, স্থানীয় লোকজন এক্স*কাভেটর দিয়ে বালু তুল*তে গিয়ে সাবমেরিন কেব*লের (এসইএ-এমই-ডব্লিউই-৫) পাও*য়ার সাপ্লাই ও অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্র*স্ত করেছে।

কতটু*কু ক্ষতি হয়েছে, তা যাচাইয়ে*র কাজ চলছে। এরপর বলা যাবে কখন ইন্টারনেটে*র ধীরগতির সম*স্যার সমাধান হবে। দেশে যে ব্যান্ডউ*ইথ ব্যবহার করা হয়, তার প্রায় অর্ধে*ক দ্বিতীয় সাবমেরিন কেবল থেকে সরব*রাহ করা হয়।

ফলে এটি ক্ষতিগ্রস্ত হ*ওয়া দেশের জন্য বিপ*দের কারণ। খবর পেয়েই মশি*উর রহমান পটুয়াখা*লীর উদ্দেশে রওনা হন। বি*কেল সোয়া চার*টার দিকে তিনি বলেন, সাব*মেরিন কেবল মাটি*র অনেক গভীরে। যারা কাজটি ক*রেছে, তাদের বিরুদ্ধে মা*মলা করা হবে।

বাংলা*দেশে ২০০৫ সালে প্রথম সাব*মেরিন কেবল ‘সি-মি-উই-৪’ এ যু*ক্ত হয়। এরপর ২০১৭ সালের সে*প্টেম্বরে পটু*য়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাব*মেরিন কেবল ল্যান্ডিং স্টেশ*নের মাধ্যমে সি-মি-উই-৫ সাবমে*রিন কেবলে যুক্ত হয়। এর মা*ধ্যমে সাউথইস্ট এশিয়া-মি*ডলইস্ট-ওয়েস্টার্ন ই*উরোপ আন্তর্জাতিক কনসো*র্টিয়ামের সাবমেরিন কেবল থেকে সেকে*ন্ডে ১ হাজার ৫০০ গিগাবাইট (জিবি) গতির ব্যা*ন্ডউইথ পায় বাংলা*দেশ।

ইন্টারন্যাশনাল ইন্টা*রনেট গেটওয়ে (আইআইজি) অপারে*টর ফাইবার অ্যাট হোমের প্রধান প্রযু*ক্তি কর্মকর্তা সুমন আহমেদ সা*বির বলেন, দেশের মো*ট ব্যান্ডউইথ চাহিদার ৩০ থেকে ৪০ শ*তাংশ আসে সি-মি-উই-৫ দিয়ে। সেটি ঠিক না হ*ওয়া পর্যন্ত ইন্টারনেটের ধী*রগতি থাকবে।

Facebook Comments

Related Articles

Leave a Reply

Back to top button