গল্প-কবিতাধর্ম

একজন মা*তাল ব্য*ক্তির বেহে*শতে যাও*য়ার গল্প

একটা দরিদ্র ছেলে রা*তের বেলা কোর*আন পড়ছিল হঠাৎ তেল শেষ হয়ে বাতি*টা নিভে যাওয়ায় ছে*লেটি মনের দুঃখে কাঁদতে লাগলো আর বলতে লাগলো হে আ*ল্লাহ আ*মায় এত গরীব করে কেনো দুনি*য়াতে পা*ঠালে তেল কিনে কোর*আন পাঠ করার সামর্থও যে আমার নাই। তখন ঐ ছেলে*টির কান্না শুনে এক*জন যুবক তার দর*জায় ঘা মার*লো ছেলেটি দরজা খো*লার পর তাকে জি*জ্ঞাসা করলেন: তুমি কাঁদ*ছো কেনো? অতঃপর ছেলেটি তাকে বললো আমি এতই গরীব যে তেল কিনে কোর*আন তেলা*ওয়াত করতেও পারছিনা। অতঃপর যু*বকটি বললেন: তুমি কেঁদনা আমি তো*মার জন্য কেরো*সিন নিয়ে আসছি।

কিছু*ক্ষন পরে যুবকটি কেরো*সিন কিনে এনে বলে*ছিলেন: আমি জীবনে আর মদ খাব না এত*দিন যত টাকার মদ খে*তাম এখন থেকে সেই টাকা দিয়ে তো*মাকে কোর*আন পড়ার জন্য কেরো*সিন কিনে দেব। ওই রা*তেই যুবকটি মারা গেলেন কিন্তু সে মদ খেত বলে এলা*কার লোক*জন কেউ তার দাফন কাফন করতে চাইলো না, এমন*কি তার লাশ ঐ এলা*কার কবর*স্থানে দাফন কর*তেও দিবেনা বলে জানা*লেন।

অতঃপর যুবক*টির লাশ জঙ্গলে ফেলে রেখে আসা হল। কিন্তু আল্লা*হর কি কুদর*তি মহিমা তিন দিন তিন রাত অতি*বাহিত হবার পরেও লাশ*টি সম্পূর্ন অক্ষত অব*স্থায় ছিল। বনের কো*নো হিংস্র জন্তু জানো*য়ার ছিড়ে খাবে তো দূরের কথা একটা পোকা মাক*ড়ও তার মৃত*দেহ স্পর্শ করেনি। এমনি ভাবে চার দিন কেটে যা*বার পর ঐ এলাকার তিন*জন আল্লাহ ওয়ালা লোক স্বপ্নে দেখ*লেন যুবক*টির লাশ দাফন ক*রতে হবে।

পরের দিন তারা তিন জন মিলিত হয়ে লাশ*টিকে জঙ্গল থেকে তুলে এনে গোসল করিয়ে কা*ফন পড়িয়ে জানা*যার আয়ো*জন করলেন, কিন্তু এলাকা*বাসী বললেন একটা মদ*খোরের জানাযা আমরা পড়বো না। তাই অল্প কিছু লোক নি*য়েই জানাযা আ*দায় করার পর মৌলভী সাহেব জান*তে চাই*লেন এমন কেউ কি নাই যে এই মৃত ব্যক্তির এক*টি ভাল কা*জের কথা বলতে পারবে..?

তখন এক*জন লোক হাত তুল*লেন যার কাছ থেকে যুবক*টি ঐ গরীব ছেলেটির জন্য কেরো*সিন কিনেছিলেন। দোকান*দার লোকটি বল*লেন আমি তাকে বলতে শুনেছি জী*বনে অনেক পাপ করেছি দেখি যদি এই পূন্যের কা*জের বিনি*ময়ে আল্লাহ আমাকে মাফ করেন কিনা। তখন জানা*যার একে*বারে পিছন থেকে একটা ছেলের কান্নার আও*য়াজ পাওয়া গেল এই ছেলে*টিই হল সেই কোর*আন পাঠ করা ছেলেটি, অতঃপর সে উপ*স্থিত সবাইকে উদ্দেশ্য করে বললোঃ আজ রাতে আমিও এক*টি স্বপ্ন দেখেছি যিনি আ*মাকে কোর*আন পাঠ করার জন্য এক টিন কেরো*সিন কিনে দিয়েছিলেন তি*নি বিশ্ব নবীর সাথে জা*ন্নাতে প্রবেশ কর*ছেন।

Facebook Comments

Related Articles

Leave a Reply

Back to top button