fbpx
আন্তর্জাতিকপরিবেশ ও জীববৈচিত্রবাংলাদেশস্বাস্থ্য ও চিকিৎসা

এক টু*করা লেবু*তেই ধ্বং*স হবে ক*রোনাভাইরা*স: জানা*লেন বিজ্ঞানী

বাংলাদেশ*সহ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণ*ঘাতী করোনা*ভাইরাস। এরইমধ্যে আ*ক্রান্ত হয়ে মারা গে*ছেন ১০ হা*জারেরও বেশি মা*নুষ। দিন দিন বা*ড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। চী*নের উহান থেকে সা*প ও বা*দুড়ের মাধ্যমে ছড়ি*য়েছে এ মহা*মারি রোগটি।

করোনা*ভাইরাসের কোনো প্রতি*ষেধক আবিষ্কার না হলেও এটি প্রতি*রোধের উপায় জানি*য়েছেন চীনের বেনজিং মিলি*টারি হাস*পাতালের সিইও প্রফে*সর চেন হরেন। তার মতে, ক*রোনা থেকে বাঁ*চাতে পারে এক টু*করা লেবু আর এক কা*প গরম পানি।

এ*ক্ষেত্রে একটি লেবু টু*করা করে কেটে এক কাপ গরম পা*নিতে ফু*টিয়ে নিতে হবে। লে*বুর এই*পানীয়টি শ*রীরে ভাইরাস ছড়িয়ে পড়া ঠোকায়। এই পা*নীয় ঠিক ও*ষুধের ন্যায় কাজ করে। প্রতি*দিন এই পানীয় পান করার পরা*মর্শ দিয়েছেন এই গবেষক।

তি*নি জানান, লে*বুর এই পানীয়টি করোনা প্রতি*রোধের পাশা*পাশি প্রতি*ষেধক হিসেবেও কাজ করবে। এ*ছাড়াও এটি শরী*রের অন্যান্য ভাই*রাস এবং ফ্লুর বি*রুদ্ধেও লড়াই করতে সহা*য়তা করবে। লেবুর র*সে রয়েছে কার্ব*লিক এ*সিড, যা উচ্চ রক্ত*চাপ কমায়।

এমন*কি বা*তের ব্যথা ও রক্ত জমাট বা*ধার সমস্যা থেকে মুক্তি দেয়।স*ম্প্রতি চীনের জানজান ইউ*নিভার্সিটির মেডি*কেল সাইন্স বিভাগের গবেষক জি*য়াও সেনমি মিনজি বলেছেন, করোনা*ভাইরাস বিশ্বের সব দে*শেই ছ*ড়িয়ে পড়বে। সেটা আগে বা পরে। অ*নেক দেশেই এর কো*নো পরীক্ষা করার যন্ত্র নেই।

ক*রোনা প্রতি*রোধে ভি*টামিন সি বেশি করে খেতে হবে। এতে শ*রীরের রোগ প্রতি*রোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। গবে*ষণায় আরো বলা হয়েছে, করোনা*ভাইরাস মূলত সাধা*রণ একটি ভাই*রাস। যা প্রতি*রোধ করা সম্ভব। দুর্ভাগ্য*বশত এ*খনো ক*রোনাভাই*রাসের কোনো প্রতি*ষেধক বা চি*কিৎসা আ*বিষ্কার হয়নি।

ত*বে করোনা সা*ধারণত অ*ন্যান্য রোগে ভুগ*ছেন এমন মানু*ষের মধ্যে বি*স্তার লাভ করে বেশি। করোনা*ভাইরাস মানুষ*সহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণী*দের মধ্যেই সংক্রমণ ঘ*টায়।

Facebook Comments

Related Articles

Leave a Reply

Back to top button