গল্প-কবিতা

কু*কুর পালন স*ম্পর্কে ইসলামে*র বিধান কি?

আদ*ম (রহঃ) আবূ তালহা (রাঃ) থেকে বর্ণিত। তিনি ব*লেন, নাবী (সাঃ) বলেছেনঃ ফি*রিশতা ঐ ঘরে প্রবেশ করে না, যে ঘরে কু*কুর থাকে এবং ঐ ঘরেও না, যে ঘরে ছবি থাকে। লা*য়স (রহঃ) আবূ তা*লহা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নাবী (সাঃ) থেকে (এ বিষয়ে) শু*নেছি। সহীহ বুখারি অধ্যায়ঃ পোষাক-প*রিচ্ছদ হাদিস নাম্বারঃ ৫৫২৫

ইয়াহ*ইয়া ইবন সুলাইমান (রহঃ) সা*লিম (রাঃ) তাঁর পিতার নি*কট হতে বর্ণনা করেন, তিনি বলেন, জিব*রাঈল আলাইহি ওয়া সাল্লাম নাবী (সাঃ) -কে (সা*ক্ষাতে) ওয়াদা দিয়েছিলেন। (কিন্তু তিনি সময় মত আ*সেন নি। নাবী (সাঃ) -এর কারণ জি*জ্ঞাসা করলেন, তিনি বললেন, আমরা ঐ ঘরে প্র*বেশ করি না, যে ঘরে ছবি এবং কু*কুর থাকে।

স*হীহ বুখারি অধ্যায়ঃ সৃষ্টির সূচনা হা*দিস নাম্বারঃ ৩০০০

মু*সা ইবন ইসমাঈল (রহঃ) আবূ হু*রায়রা (রাঃ) থেকে ব*র্ণিত। তিনি বলেন, রাসূল (সাঃ) বলে*ছেন, ‘যে ব্যাক্তি কু*কুর রাখবে প্রতিদিন তার আমল নামা তাতে এ*ক ক্বীরাত করে সাও*য়াব কমতে থাকবে। তবে কৃষি খামার অথবা প*শুর পাল রক্ষার কাজে নিয়োজিত শি*কারী কুকুর এর ব্য*তীক্রম।

স*হীহ বুখারি অধ্যায়ঃ সৃষ্টির সূচনা হাদিস না*ম্বারঃ ৩০৯০

মূসা ই*বন ইসমাঈল (রহঃ) ইবন উমর (রাঃ) না*বী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) -কে ব*লতে শুনেছেন তিনি বলতেনঃ যে ব্যাক্তি এমন কু*কুর পালন করে যেটি পশু র*ক্ষার জন্যও নয় কিংবা শিকারের জন্যও নয়। তা*র আমল থেকে প্রত্যহ দুই কী*রাত পরিমাণ হ্রাস পাবে।

সহী*হ বুখারি অধ্যায়ঃ যবাহ করা, শিকার করা হা*দিস নাম্বারঃ ৫০৮৫

মাক*কী ইবন ইবরাহীম (রহঃ) আ*ব্দুল্লাহ ইবন উমর (রাঃ) নাবী (সাল্লা*ল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কে ব*লতে শুনেছেন, যে ব্যাক্তি শিকারী কু*কুর কিংবা , পশু র*ক্ষাকারী কু*কুর ব্যতীত অন্য কোন কুকুর পোষে, সেই ব্যা*ক্তির আমলের সাওয়াব থেকে প্র*ত্যহ দুই কীরাত প*রিমাণ কমে যায়।

সহী*হ বুখারি অধ্যায়ঃ যবাহ করা, শিকার করা হা*দিস নাম্বারঃ ৫০৮৬

আব্দু*ল্লাহ ইবন মাসলামা (রহঃ) আদী ই*বন হাতিম (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমি না*বী (সাল্লাল্লাহু আলাইহি ও*য়াসাল্লাম) কে জিজ্ঞাসা করলাম। আ*মি আমার প্র*শিক্ষণপ্রাপ্ত কুকুর (শি*কারের জন্য) ছেড়ে দেই। নাবী (সাল্লা*ল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ব*ললেনঃ যখন তুমি আল্লাহর নাম উ*চ্চারণ করে তোমার প্রশি*ক্ষণপ্রাপ্ত কুকুর*গুলো ছেড়ে দেবে এবং যদি সে কোন শি*কার ধরে আনে তাহলে তা খেতে পার। আর যদি ধা*রাল তীর নিক্ষেপ কর এবং এতে যদি শি*কারের দেহ ফেড়ে দেয়, তবে তা খেতে পার।

স*হীহ বুখারি অধ্যায়ঃ তাওহীদ প্রসঙ্গ হাদিস নাম্বারঃ ৬৮৯৩

আ*ব্দুল্লাহ ইবন মুহাম্মাদ (রহঃ) আবূ মাসউদ (রাঃ) থে*কে বর্ণিত যে, নাবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কু*কুরের মূল্য যিনা*কারিনার মজুরী ও গণকের পারিশ্রমি*ক দিতে নিষেধ করেছেন।

সহীহ বু*খারি অধ্যায়ঃ চিকিৎসা হা*দিস নাম্বারঃ ৫৩৪৯

আব*দুল্লাহ ইবন ইউসুফ (রহঃ) আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে ব*র্ণিত। রাসূল (সাঃ) কুকুর মেরে ফে*লার নির্দেশ দিয়েছেন। ’

সহীহ বু*খারি অধ্যায়ঃ সৃষ্টির সূচনা হাদিস না*ম্বারঃ ৩০৮৯

পাশ্চা*ত্য সভ্যতায় প্রভাবান্বিত হয়ে শখের বসে বাড়িতে কু*কুর পোষা বৈধ নয়। যেহেতু রাসুলুল্লাহ (সঃ) ব*লেছেন, “সে ঘরে (রহমতের) ফি*রিশতা প্রবেশ করেন না। সে ঘরে কু*কুর থাকে এবং সে ঘরেও নয়, যে ঘরে ছ*বি বা মূর্তি থাকে।” (বুখারি ও মুসলিম)

“যে ব্যক্তি এ*মন কুকুর পোষে, যা শিকারের জন্য নয়, পশু র*ক্ষার জন্য নয় এবং ক্ষেত পাহারার জন্যও নয়, সে ব্যক্তির নেকি থে*কে প্রত্যেক দিন (এক অথবা) দুই কি*রাত পরিমাণ সওয়া*ব কমে যায়।” (বুখারি- মুসলিম)

বলা বা*হুল্য, শিকারের জন্য, পাহারার জন্য অথবা অ*পরাধী ধরার জন্য নির্দিষ্ট জায়গায় রেখে কু*কুর পোষা বৈধ। (ইবনে উসাইমিন)

Facebook Comments

Related Articles

Leave a Reply

Back to top button