গল্প-কবিতা

প্রস্রা*ব করা*র পর টিস্যু ব্যবহা*র করা কি জা*য়েয?

প্রশ্ন:- প্রস্রা*ব করার প*র টিস্যু ব্যাবহার ক*রা কি জায়েয?

উত্তর:- প্রস্রা*ব করার পর পা*নি ব্যাবহা*র করা*র জন্য পানি না পাওয়া গেলে টিস্যু ব্যাবহা*র করা যাবে এটা হারাম নয়। তবে সেক্ষেত্রে সর্তকভাবে খেয়াল রা*খতে হবে যেন টিস্যুর পরিমা*ন বেশি থাকে যাতে প্রস্রাবের পানি টিস্যু অ*তিক্রম করে শরীরে এবং হাতে না লেগে যায়। সু*তরাং প্রস্রাবের পর পবিত্র হ*ওয়ার জন্য পানি ব্যা*বহার করার মত ব্যা*বস্থা না থাকলে টিস্যু ব্যা*বহার করাতে কোনো বাধা নেই। তবে পা*নি ব্যাবহার করার মত ব্যাব*স্থা থাকলে শুধু মাত্র পানিই ব্যা*বহার করতে হবে টিস্যু ও পানি এ*কসাথে নয়।

প্রশ্ন:- পা*নি থাকা অবস্থায় কুলুখ না ব্যা*বহার করে শুধু পানি ব্যাবহার ক*রলে কি পবিত্রতা অ*র্জন হবে?

উত্তর:- শু*ধু পানি দ্বারা পবিত্রতা অর্জন করলেই প*বিত্রতা অর্জিত হয়ে যাবে। আনাস (রাঃ) থেকে বর্ণিত, তি*নি বলেন, রাসূলুল্লাহ (সঃ) যখন পায়*খানায় প্রবেশের ইচ্ছা পোষন ক*রতেন তখন আমি ও আ*রেকটি ছেলে পানি ভর্তি পাত্র এবং একটি ব*র্শা নিয়ে যেতাম। তিনি পানি দ্বারা ই*স্তেঞ্জা করতেন। (মুত্তাফাক আলাইহ, মিশকাত- হা/৩৪২)। আ*য়েশা (রাঃ) একবার মহিলাদে*র লক্ষ্য করে বললেন, তো*মরা তোমাদের স্বা*মীদের পানি দ্বারা প*বিত্রতা অর্জন করতে বল কেননা আ*মি রাসূলুল্লাহ (সঃ)- কে অ*নুরুপই করতে দেখেছি। (তিরমিযী- হা/১৯, সনদ সহীহ)।

ইমাম তি*রমিযী বলেন, বিদ্বানগণ পানিকেই যথেষ্ট মনে করেন। পা*নি না পেলে কুলুখ নিবে। উল্লেখ্য যে কুলুখ ব্যা*বহার করার পর পানি ব্যাবহার করতে হবে এই ম*র্মে যে কথা সমা*জে প্রচালিত আছে তা ঠিক নয়। (ইউ*য়াউল গালীল হা/৪২- এর আলোচনা দ্রঃ) সুতরাং পা*নি ব্যাবহার করার আগে ঢিলা কুলুখ বা টি*স্যু ব্যাবহার করে পানি ব্যা*বহার করা অপ্রয়োজনীয় কাজ। বি*শেষ করে বর্তমানে এই নিয়ে কিছু মানুষ ৪০ ক*দম হাটার যে বেহায়াপনা করে তা অবশ্যই পরিতাজ্য কা*রণ এটা রাসূলুল্লাহ (সঃ) কর্তৃক প্র*মানিত নয়। (ছালাতুর রাসুল (ছাঃ), ৫৬ পৃঃ)

সুবুলু*স সালাম প্রনেতা ইমাম ছা*ন আনী বলেছেন, রা*সূলুল্লাহ (সঃ) পবিত্রতা অর্জ*নের জন্য পানি এবং কুলুখ এক*সাথে ব্যাবহার করেছেন এই মর্মে কোন হা*দিস আমি খুজে পাইনি। (দ্রঃ মিরআত ২/৭২ পৃঃ)

অত*এব পানি এবং কুলুখ এ*কসাথে ব্যাবহার করতে হবে এই ধারনাটি ভূল। পানি ব্যাব*হার করার মত ব্যাবস্থা থাক*লে শুধু মাত্র পানিই ব্যাবহা*র করতে হবে টিস্যু ও পা*নি একসাথে নয়। সুত*রাং পানি ব্যাবহা*র করার আগে ঢিলা কুলুখ বা টিস্যু ব্যা*বহার করে পানি ব্যাবহার করা অ*প্রয়োজনীয় কাজ যা রাসূলুল্লাহ (সঃ) এর আম*লের সীমা অতিক্রম করে ফেলে।

Facebook Comments

Related Articles

Leave a Reply

Back to top button