আইন বিচারবাংলাদেশ
Trending

কার’খানায় ৫৭ লাখ টাকার জাল নোট সহ আটক

রাজ’ধানীর পুরানা পল্টনে একটি জাল নো’ট তৈরি কারখানার সন্ধা’ন পেয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএ’মপি) গোয়েন্দা বি’ভাগ (ডিবি)। শু’ক্রবার বিকেলে সেখানে অভিযান চালি’য়ে ডিবি ৫৭ লাখ টাকার জা’ল নোট উদ্ধার করেছে। এর স’ঙ্গে জড়িত থাকার অভিযো’গে চক্রের ছয় সদ’স্যকে গ্রেপ্তার করা হয়ে’ছে।

ডিবি সূত্র জানা’য়, আজ বিকেল চারটায় ডিবির গু’লশান বিভাগের একটি দল পুরানা পল্টনে এ’কটি বাড়ির পঞ্চম ও ষষ্ঠ তলা’য় জাল নোট তৈরির কার’খানায় অভিযান চালায়। সেখানে অ’ভিযান চালিয়ে ৫৭ লাখ টাকার জা’ল নোট উদ্ধার করে। গ্রেপ্তার করা হয় ছয়জ’নকে।

তাঁরা হলেন চ’ক্রের প্রধান শাহীন, হান্নান, কাওছার, আ’রিফ, ইব্রাহিম ও খুশী। শাহীন এ চ’ক্রের অর্থের জোগানদাতা। কাও’সার জাল নোট তৈরির বিশেষ কা’গজ তৈরি করতেন। হান্নান জাল নো’ট ছাপতেন। আরিফ বিভিন্ন স্থানে জা’ল নোট ছড়িয়ে দেওয়ার ব্যব’স্থা করতেন। আর আট’ক ইব্রা’হিম ও খুশি আক্তার চক্র মার্কেটে ছড়ি’য়ে দিতেন।

অভি’যান তদারকি কর্মকর্তা ডিবি’র গুলশান বিভাগের উপ’কমিশনার মশিউর রহ’মান বলেন, দেড় মাস ধ’রে চক্রের সদস্যরা জাল নোট তৈ’রি করে আ’সছিলেন। প্রতিদিন তাঁরা পাঁ’চ লাখ জাল নোট তৈ’রি করতেন। জাল নোট তৈরি’কারকেরা এক লাখ জা’ল নোট ৯ থেকে ১৩ হাজার টা’কা পাইকারি বিক্রি কর’তেন।

আর খুচ’রা বিক্রেতারা তাঁদের কাছ থেকে কি’নে এসব জাল নোট বাজারে ছড়ি’য়ে দিতেন। জাল নোট তৈরিকার’কদের কাছ থেকে উদ্ধার করা উপ’করণ দিয়ে ছয় কোটি টাকা’র জাল নোট তৈরি করা সম্ভব ছিল।

ডিবির ওই কর্ম’কর্তা বলেন, এর আগেও ডিবি চ’ক্রের সদস্যদের একাধিক’বার গ্রেপ্তার করেছে। কিন্তু কিছুদি’নের মাথায় তাঁরা কারা’গার থেকে জামিনে বেরিয়ে এসে আবা’রও পুরোনো পেশায় যুক্ত হন। তাঁদে’র বিরুদ্ধে পল্টন থানায় বি’শেষ ক্ষমতা আইনে মাম’লা করার প্রস্তু’তি চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button