fbpx
অর্থনীতিআইন বিচারআন্তর্জাতিক
Trending

চীন*কে দেখে নিতে তৎপ*র যুক্ত*রাষ্ট্র

বিশ্বে চীনে*র প্রভাব দিন দিন বেড়ে যা*ওয়ায় তা মাথাব্যথার কার*ণ হয়ে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রের জ*ন্য। তাই বেইজিংকে কোণ*ঠাসা করতে অর্থনৈতি*ক ও কূটনৈতিক নানা তৎপরতা শুরু করে*ছে ওয়াশিংটন। গত মঙ্গলবার যুক্ত*রাজ্যের লন্ডন সফরে এসে মার্কি*ন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে*ও প্রকাশ্যে চীনে*র বিষোদগার করেছে*ন। জানালেন, চীনকে মোকাবিলা*য় তাঁরা বৈশ্বিক জোট গঠন করতে চা*য়। এমন পরিস্থিতি*তে যুক্তরাষ্ট্রে চীনের একটি ক*নস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে মার্কিন প্র*শাসন।

বাণি*জ্য সমস্যা, হংকংয়ে চীনে*র নিরাপত্তা আই*ন কার্যকর ও করোনাভাইরা*স পরিস্থিতি মোকাবি*লা নিয়ে চীনে*র সঙ্গে উত্তেজনা বে*ড়ে যাওয়া*র মধ্যে পম্পেও মঙ্গলবা*র লন্ডন সফরে আসে*ন। তিনি সাক্ষাৎ করেন ব্রিটি*শ প্রধানমন্ত্রী বরিস জনস*ন ও পররাষ্ট্রমন্ত্রী ডোমিনি*ক রাবে*র সঙ্গে। ব্রিটেনে ফাইভ-জি নে*টওয়ার্ক নির্মাণকাজ থে*কে চীনের প্রতিষ্ঠান হুয়াওয়ে*কে বাদ দেওয়ার ঘোষ*ণা দেওয়ায় বরিস জ*নসনের উচ্চ প্রশংসা ক*রেন পম্পেও। তিনি বলে*ন, এটা করা না হলে ব্রিটেনের না*গরিকদের তথ্য চীনের কমিউনি*স্ট পার্টির হাতে চলে যেতে পার*ত।

মার্কি*ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতি*মধ্যে বলে দিয়েছেন, বর্তমা*ন চীনই যুক্তরাষ্ট্রের প্রধান শত্রু। বা*ণিজ্য থেকে সুবিধা নেওয়া*র জন্য চীনের প্রেসিডে*ন্ট সি চিন পিংকে অভিযুক্ত করে*ন ট্রাম্প। একসঙ্গে করোনাভাইরাস*কে ‘চীনা প্লেগ’ নাম দিয়ে ট্রাম্প বলে*ছেন, করোনাভাইরাসে*র প্রাদুর্ভাবের সত্য লুকিয়েছে*ন সি।

পম্পেও*র অভিযো*গ, বেইজিং করোনাভাইরা*স মহামারির সত্য ঘট*না ধামাচাপা দিয়েছে এবং নিজেদে*র স্বার্থ হাসিলে*র জন্য ‘কলঙ্কিত উ*পায়ে’ এটাকে ব্যবহার ক*রছে। একই সঙ্গে চীন*কে আগ্রাসী উল্লে*খ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেইজিং অ*বৈধভাবে সমুদ্র দ*খল করেছে, হিমালয়ে*র দেশগুলোতে উসকানি দি*য়েছে।

ব্রিটি*শ পররাষ্ট্রমন্ত্রী রাব*কে পাশে নিয়ে সাংবাদিকদে*র পম্পেও আরও বলে*ন, ‘আমরা এমন একটি জো*ট গঠন করতে পারি, যে*টি চীনের হুম*কি মোকাবি*লা করবে এবং এক জো*ট হয়ে কাজ করে চীনে*র কমিউনিস্ট পার্টি*কে বুঝিয়ে দেওয়া, তাদে*র এ ধরনের আচর*ণে কোনো স্বার্থ সিদ্ধি হ*বে না।’ তিনি আরও বলে*ন, ‘যারা গণতন্ত্র ও স্বাধী*নতায় বিশ্বাসী, এ রকম দেশগুলো*কে এই জোটে আমরা দেখতে চা*ই এবং ওই দেশগুলো*কে বুঝতে হবে, চীনের কমিউনি*স্ট পার্টি তাদের জন্য হুম*কি তৈরি করছে।’

কূট*নীতিকেরা বলেছেন, সাবে*ক ব্রিটিশ কলোনি হংকংয়ে ন*তুন জাতীয় নিরাপত্তা আ*ইন কার্যকরের কারণে বেই*জিংয়ের বিরুদ্ধে ব*রিস জনসনে*র সরকার যখন শক্ত অবস্থা*নে, তখন পম্পেওর এই ল*ন্ডন সফর। চীনের বি*রুদ্ধে সোচ্চার হওয়া ছা*ড়াও তাঁর এই সফরের আরেক*টি উদ্দেশ্য হলো ব্রেক্সিট-প*রবর্তী (ইউরোপীয় ইউনিয়*ন থেকে বিচ্ছেদ) যুক্ত*রাজ্যের সঙ্গে মুক্তবাণিজ্য চু*ক্তি এগিয়ে নেওয়া। প*ম্পেও বলে*ন, এ রকম চুক্তি অনে*ক আগেই হতে পা*রত। কিন্তু হয়নি। য*ত দ্রুত সম্ভব এটির সমাপ্তি টানা উ*চিত।

যুক্ত*রাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হি*উস্টনে চীনের কনস্যুলে*ট আগামীকা*ল শুক্রবারের মধ্যে বন্ধের নি*র্দেশ দিয়েছে মার্কি*ন পররাষ্ট্র দপ্তর। বিবিসির খব*র বলা হয়েছে, ওই ঘোষণার পর কনস্যুলে*ট ভবন থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা গে*ছে। ধারণা করা হচ্ছে, অফি*স বন্ধ করার আ*গে চীনের কর্মকর্তারা তাদে*র নথিপত্র হয়তো পুড়িয়ে ফে*লছেন। হিউস্টন পুলিশ টুইটারে একটি পো*স্ট লিখেছে, কনস্যুলেট থে*কে ধোঁয়া উড়তে দেখা গে*ছে। তবে ওই ভবনে প্রবেশের অনু*মতি পায়নি পুলিশ।

যুক্তরাষ্ট্রে*র এমন পদক্ষেপের তা*ৎক্ষণিক প্রতিক্রিয়ায় চীনে*র পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ও*য়েনবিন বলেন, যুক্তরাষ্ট্রের এ*ই পদক্ষেপ ভয়ংকর এবং বিচা*রবহির্ভূত। এ সি*দ্ধান্ত প্রত্যাহার না হলে উপযুক্ত জবাব দে*ওয়া হবে। এটি একধরনের রা*জনৈতিক উসকানি ও আন্তর্জাতিক আইনে*র লঙ্ঘন।

ত*বে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলে*ছে, দেশটির মেধাস্বত্ব এ*বং যুক্তরাষ্ট্রের নাগরিকদে*র ব্যক্তিগত তথ্য রক্ষা*র জন্য এ উদ্যোগ নে*ওয়া হয়েছে।

চীন*ও থেমে নেই। চীনের শিপইয়ার্ডগু*লো প্রথমবারের মতো চীনে*র নৌবাহিনীর জন্য টাই*প ০৭৫ নামের দুটি উভচ*র যুদ্ধজাহাজ বানিয়ে*ছে। এটি জল ও স্থল—উভয় থেকেই হামলা চালাতে স*ক্ষম।

Facebook Comments

Related Articles

Leave a Reply

Back to top button